1. arjunkumer1977@gmail.com : Arjun :
  2. bd.dainikonlineshiksha@gmail.com : দৈনিক অনলাইন শিক্ষা :
  3. yesamahmud1986@gmail.com : Yousuf :
মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০৭:৫৪ পূর্বাহ্ন
বিজ্ঞাপন নোটিশ :
* * সাংবাদিক নিয়োগ * * দৈনিক অনলাইন শিক্ষাতে সংবাদকর্মী নিয়োগ চলছে *** স্বনামধন্য দৈনিক অনলাইন শিক্ষা / অনলাইন নিউজ পত্রিকাতে জেলা- উপজেলা পর্যায়ে সংবাদকর্মী আবশ্যক *** শুধুমাত্র আগ্রহী প্রার্থী সদ্যতোলা এক কপি পাসপোর্ট সাইজের ছবি ও ভোটার আইডি কার্ড এর কালার এপিঠ ওপিঠ ফটোকপি এবং ইংরেজিতে সিভি গ্রহণযোগ্য নয়, শুধুমাত্র বাংলায় লেখা জীবন বৃত্তান্ত সিভি পাঠান দৈনিক অনলাইন শিক্ষার এই জিমেইল নাম্বারে- bd.dainikonlineshiksha@gmail.com *** আরো বিস্তারিত তথ্যের জন্য ও দৈনিক অনলাইন শিক্ষাতে সংবাদকর্মী হিসেবে নিয়োগ পেতে সরাসরি দৈনিক অনলাইন শিক্ষার সম্পাদকের মুঠোফোনে যোগাযোগ করুন- 01886 - 902317 ** সকল প্রকার নিউজ পাঠান দৈনিক অনলাইন শিক্ষার এই জিমেইল নাম্বারে-dainikonlineshiksha@gmail.com শিক্ষাবিষয়ক ওয়েবসাইট দৈনিক অনলাইন শিক্ষা / সত্য প্রকাশে আপোসহীন **
শিরোনাম -
ইন্দুরকানীতে ফ্রি চক্ষু ক্যাম্প অনুষ্ঠিত ‘জনগণের ভাগ্যের পরিবর্তন করতে ঐক্যবদ্ধ আন্দোলন’ যাত্রাশিল্পকে বাঁচিয়ে রাখতে প্রকাশিত সংবাদের প্রতিবাদ পিরোজপুর জেলা আ. লীগের ত্রিবার্ষিক সম্মেলন ২৭ শে নভেম্বর, আউয়ালেই ভরসা নেতা কর্মীদের দিনাজপুরের বিরলে বিদ্যালয়ের পরিত্যক্ত ভবন থেকে ২ শিশুর মরদেহ উদ্ধার দীর্ঘ কয়ক বছর পর হাবিপ্রবিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রীতিভোজ এইচএসসি পরীক্ষার উত্তরপএ গায়েব, দুই কক্ষ পরিদর্শক বরখাস্ত ঠাকুরগাঁওয়ে ‘মা’ সমাবেশ অনুষ্ঠিত প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা চুড়ান্ত ফল আজ প্রকাশ হচ্ছে না প্রশ্ন সাম্প্রদায়িক উস্কানিঃ পাঁচ শিক্ষককে পাবলিক পরীক্ষা সংক্রান্ত সব দায়িত্ব থেকে আজীবন অব্যাহতি

শিক্ষায় ডা. আবুল কাশেম শিক্ষা ফাউন্ডেশন সংবর্ধনা পেলেন এস এম মুকুল

  • প্রকাশিত: বৃহস্পতিবার, ২০ অক্টোবর, ২০২২
  • ৪৬ ৭১৫ বার পড়া হয়েছে

শিক্ষায় ডা. আবুল কাশেম শিক্ষা ফাউন্ডেশন সংবর্ধনা পেলেন এস এম মুকুল

লেখক-সাংবাদিক এস এম মুকুল-কে তার লেখা ‘যারা শিক্ষক হতে চান’ বইটি শিক্ষকতা পেশায় বিশেষ ভুমিকা রাখার স্বীকৃতি হিসেবে এই সন্মাননা জানানো হয়। মাগুরায় শিক্ষা ও গবেষনাধর্মী প্রতিষ্ঠান ডা. আবুল কাশেম শিক্ষা ফাউন্ডেশনের ১৪ তম প্রতিষ্ঠাবাষির্কী পালন ও বিশ্ব শিক্ষক দিবস উদযাপন উপলক্ষে শিক্ষা উন্নয়ন-সম্প্রসারণ এবং গবেষণায় ৮ জন ব্যক্তিকে ১৫ অক্টোবর সংবর্ধনা প্রদান করা হয়েছে ।

মাগুরা সরকারি মহিলা কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত এই সংবর্ধার আয়োজন উপলক্ষে প্রকাশিত পুস্তিকায় উল্লেখ করা হয় এস এম মুকুল-এর লেখালেখির জগতে বিচরণ ১৯৯৬ সাল থেকে। ২০০০ সালে শিক্ষাবিচিত্রায় শিক্ষা সাংবাদিকতা দিয়ে সাংবাদিকতার জীবন শুরু করেন। সেসময় দেশে শিক্ষার হালচাল, অনিয়ম, দুর্নীতি, শিক্ষকদের দায়িত্বহীনতা, শিক্ষকদের অধিকার এবং মর্যাদা প্রতিষ্ঠা, শিক্ষা ও শিক্ষকদের পেশাগত মানোন্নয়নে সর্বোপরি শিক্ষকতা পেশাকে আকর্ষনীয় পেশার মর্যাদা প্রতিষ্ঠার দাবিতে বিস্তর লেখালেখি করেন। ২০০৫ সালে প্রফেসর’স প্রকাশনা পরিবারের সাথে যুক্ত হন।

প্রফেসর’স প্রকাশনা পরিবারের ম্যাগাজিন ‘সায়েন্স ওয়ার্ল্ড’-এর সহযোগি সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। সেসময় তিনি দেশের স্বনামধন্য জ্ঞানভিত্তিক মাসিক সিরিজ প্রকাশনা ‘প্রফেসর’স কারেন্ট অ্যাফেয়াস’-এ বিস্তর লেখালেখি করেন। এরই পাশাপাশি তিনি পাঞ্জেরী পাবলিকেশন গ্রæপের মাসিক প্রকাশনা ‘পাঞ্জেরী শিক্ষা সংবাদ’-এ শিক্ষা উন্নয়ন, সম্প্রসারণ এবং ক্যারিয়ার বিষয়ে লেখালেখি করেন। ২০০৭ সালে তিনি একটি এনজিও’র সাথে যুক্ত হয়ে তাদের মিডিয়া সেল ও সামাজিক সেলের সাথে সৃজনশীল ও প্রকাশনা বিষয়ক কাজে মনযোগ দেন। এবছর থেকেই বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় বাংলাদেশের সম্পদ-সম্ভাবনা-সমৃদ্ধি ও সমকালীণ সামাজিক-অর্থনৈতিক এবং মানবিক মূল্যবোধ প্রভৃতি বিষয়ে ফিচার ও কলাম লেখালেখি করেন।

জীবনে বিজ্ঞান-প্রযুক্তি, শিক্ষা, পরিবেশ-প্রতিবেশ, শিশুর বিকাশ, মনোজগত ও ভাবনার দৃষ্টিভঙ্গী নিয়ে ফিচার প্রকাশিত হয় । তিনি চ্যানেল আই-এর প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের প্রকাশনা ‘প্রকৃতি বার্তা’র নিয়মিত লেখক। কৃষি বিষয়ক ম্যাগাজিন ‘কৃষি সুরক্ষা’র নিয়মিত লেখক এবং জনপ্রিয় রহস্য সিরিজ প্রকাশনা ‘রহস্য পত্রিকা’র নিয়মিত লেখক। শিশু পত্রিকা টইটুম্বরেও ছোটদের জন্য লিখেন।

এছাড়াও দেশবিদেশের বিভিন্ন পত্রিকা, সাময়িকী এবং অনলাইন নিউজ পোর্টালে লেখালেখি করেন। তিনি ২০১৮ সালে সিনিয়র সাব-এডিটর হিসেবে দৈনিক বাংলাদেশের খবর-এ যোগদান করেন। এই পত্রিকায় ‘কৃষি ও অর্থনীতি’, ‘স্বাস্থ্য সুরক্ষা’ এবং শিশু-কিশোরদের পাতা ‘হইচই’ সম্পাদনা করছেন। লেখকের প্রকাশিত বইগুলোর মধ্যে উল্লেখযোগ্য – বাংলার সম্পদ, সমবায় আন্দোলন, বাংলাদেশের শিল্প সম্পদ সম্ভাবনা, রূপকল্প ২০২১ : উন্নয়ন ভাবনায় বাংলাদেশ, সামাজিক পুঁজি, সামাজিক উদ্যোগ ও সমবায় আন্দোলন, সাংবাদিকতায় ক্যারিয়ার, ক্যারিয়ার ভাবনা, যারা শিক্ষক হতে চান, দিনবদলের আহ্বান, কর্মক্ষেত্রে সফলতা, সফল হওয়ার সহজ উপায়, ক্যারিয়ারে সফলতার দিকনির্দেশনা, জীবনে বিজ্ঞান, জীবন সূত্র, জানা অজানার রহস্যপুরী, বহুমাত্রিক হুমায়ূন আহমেদ, সাদা মনের কালো মানুষ নেলসন ম্যান্ডেলা প্রভৃতি।

তিনি ২০১৭ সালে বাংলাদেশের পোল্ট্রি শিল্পের উত্থান-পতন এবং সমস্যা-সম্ভাবনা নিয়ে বিস্তর লেখালেখির মাধ্যমে বিশেষ অবদান রাখার স্বীকৃতি হিসেবে পোল্ট্রি মিডিয়া অ্যাওয়ার্ড অর্জন করেন এবং ২০২০ সালে হাওরাঞ্চলের অর্থনৈতিক সম্ভাবনা ও সমস্যা নিয়ে বিস্তর লেখালেখির স্বীকৃতি স্বরূপ বর্ষসেরা লেখক সন্মানন অর্জন করেন।
মাগুরা সরকারি মহিলা কলেজ মিলনায়তনে মোট ৮জনকে এই সন্মানা দেওয়া হয়- প্রফেসর কাজী মাহবুবুর রহমান (মাগুরা ),আব্দুর রাজ্জাক বিশ্বাস (মরনোত্তর,জাগলা,মাগুরা ),আলহাজ মো: আব্দুল গফুর (অব.শিক্ষা অফিসার ),রামানন্দ দে (নারকেলবাড়ীয়া,বাঘারপাড়া ,যশোর), এসএম মুকুল (গবেষক ও লেখক নেত্রকোনা),ডা.আর কে ঘোষ (মনিরামপুর,যশোর ), হোসনেয়ারা লাকী (রায়পুর,বাঘারপাড়া,যশোর) ও পূমিণা বিশ্বাস ( আমিয়ান হাইস্কুল,শালিখা,মাগুরা ) ।

অনুষ্ঠানে মাগুরা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মো: আবদুস সাত্তারের সভাপতিত্বে প্রধান আলোচক ছিলেন মাগুরা সরকারি হোসেন শহীদ সোহরাওয়াদী কলেজের অধ্যক্ষ প্রফেসর মো: আব্দুল হাকিম বিশ্বাস । বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি বাসুদেব কুন্ডু,মাগুরা সরকারি কলেজের সহকারি অধ্যক্ষ প্রফেসর আবু বকর সিদ্দিকী, ফরিদপুর সরকারি রাজেন্দ্র কলেজের সহকারি অধ্যাপক ড. মো: রবিউল ইসলাম. যশোর যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মো: শাহীদুল ইসলাম,মাগুরা জেলা সমাজসেবা অফিসের উপ-পরিচালক মো: আশাদুল ইসলাম, ডা. আবুল কাশেম শিক্ষা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা বিশ্বাস মোহাম্মদ ওয়াহিদুজ্জামান ও অনুষ্ঠান আয়োজক উপ-কমিটির আহবায়ক অধ্যক্ষ সৈয়দ রবিউল আলম । অনুষ্ঠান সঞ্চালনা করেন মাগুরা সরকারি হোসেন শহীদ সোহরাওয়াদী কলেজের সহযোগী অধ্যাপক আবু সাঈদ মোল্যা । সংবর্ধনা অনুষ্ঠানে মাগুরার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক,শিক্ষার্থী,সুধীজন উপস্থিত ছিলেন । উল্লেখ্য,ব্যক্তিনামে বাংলাদেশের সর্বাধিক বিস্তৃত সামাজিক উন্নয়ন,পাঠাগার,প্রশিক্ষণ ও গবেষনা প্রতিষ্ঠান ডা.আবুল কাশেম শিক্ষা ফাউন্ডেশন ২০০৮ সাল হতে মানব সম্পদ ও শিক্ষার উন্নয়নে মাগুরা,কুষ্টিয়া,ঝিনাইদহ,যশোর,মেহেরপুর ও ফরিদপুর জেলায় কাজ করছে ।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
দৈনিক অনলাইন শিক্ষা-অনলাইন নিউজ পত্রিকার যে কোনো লেখা, বা, ছবি, ও ভিডিও , অনুমতি ছাড়া কপি করা , বা, বে-আইনি ভাবে ব্যবহার করা আইনিভাবে দণ্ডনীয় অপরাধ। © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত- ২০১৫
ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট
আপনার পছন্দের ভাষা পরিবর্তন করুন Translate »