1. arjunkumer1977@gmail.com : Arjun :
  2. bd.dainikonlineshiksha@gmail.com : দৈনিক অনলাইন শিক্ষা :
  3. yesamahmud1986@gmail.com : Yousuf :
মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০৬:৩১ পূর্বাহ্ন
বিজ্ঞাপন নোটিশ :
* * সাংবাদিক নিয়োগ * * দৈনিক অনলাইন শিক্ষাতে সংবাদকর্মী নিয়োগ চলছে *** স্বনামধন্য দৈনিক অনলাইন শিক্ষা / অনলাইন নিউজ পত্রিকাতে জেলা- উপজেলা পর্যায়ে সংবাদকর্মী আবশ্যক *** শুধুমাত্র আগ্রহী প্রার্থী সদ্যতোলা এক কপি পাসপোর্ট সাইজের ছবি ও ভোটার আইডি কার্ড এর কালার এপিঠ ওপিঠ ফটোকপি এবং ইংরেজিতে সিভি গ্রহণযোগ্য নয়, শুধুমাত্র বাংলায় লেখা জীবন বৃত্তান্ত সিভি পাঠান দৈনিক অনলাইন শিক্ষার এই জিমেইল নাম্বারে- bd.dainikonlineshiksha@gmail.com *** আরো বিস্তারিত তথ্যের জন্য ও দৈনিক অনলাইন শিক্ষাতে সংবাদকর্মী হিসেবে নিয়োগ পেতে সরাসরি দৈনিক অনলাইন শিক্ষার সম্পাদকের মুঠোফোনে যোগাযোগ করুন- 01886 - 902317 ** সকল প্রকার নিউজ পাঠান দৈনিক অনলাইন শিক্ষার এই জিমেইল নাম্বারে-dainikonlineshiksha@gmail.com শিক্ষাবিষয়ক ওয়েবসাইট দৈনিক অনলাইন শিক্ষা / সত্য প্রকাশে আপোসহীন **
শিরোনাম -
ইন্দুরকানীতে ফ্রি চক্ষু ক্যাম্প অনুষ্ঠিত ‘জনগণের ভাগ্যের পরিবর্তন করতে ঐক্যবদ্ধ আন্দোলন’ যাত্রাশিল্পকে বাঁচিয়ে রাখতে প্রকাশিত সংবাদের প্রতিবাদ পিরোজপুর জেলা আ. লীগের ত্রিবার্ষিক সম্মেলন ২৭ শে নভেম্বর, আউয়ালেই ভরসা নেতা কর্মীদের দিনাজপুরের বিরলে বিদ্যালয়ের পরিত্যক্ত ভবন থেকে ২ শিশুর মরদেহ উদ্ধার দীর্ঘ কয়ক বছর পর হাবিপ্রবিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রীতিভোজ এইচএসসি পরীক্ষার উত্তরপএ গায়েব, দুই কক্ষ পরিদর্শক বরখাস্ত ঠাকুরগাঁওয়ে ‘মা’ সমাবেশ অনুষ্ঠিত প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা চুড়ান্ত ফল আজ প্রকাশ হচ্ছে না প্রশ্ন সাম্প্রদায়িক উস্কানিঃ পাঁচ শিক্ষককে পাবলিক পরীক্ষা সংক্রান্ত সব দায়িত্ব থেকে আজীবন অব্যাহতি

সৌদি আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় তৃতীয় স্থান অর্জন করেছে বাংলাদেশের হাফেজ সালেহ আহমাদ তাকরিম

  • প্রকাশিত: শুক্রবার, ২৩ সেপ্টেম্বর, ২০২২
  • ৬৭ ৭১৫ বার পড়া হয়েছে

সৌদি আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় তৃতীয় স্থান অর্জন করেছে বাংলাদেশের হাফেজ সালেহ আহমাদ তাকরিম

দৈনিক অনলাইন শিক্ষা ডেক্স রিপোর্ট

সাড়ে ৯ বছরে হাফেজ, সৌদি ছাড়াও আছে আরও ২ প্রতিযোগিতার শীর্ষস্থান
সৌদি আরবে অনুষ্ঠিত আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় তৃতীয় স্থান অর্জন করেছে বাংলাদেশের হাফেজ সালেহ আহমাদ তাকরিম।

গত বুধবার (২১ সেপ্টেম্বর) রাতে মক্কার পবিত্র হারাম শরিফে বর্ণাঢ্য অনুষ্ঠানে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। পুরস্কার গ্রহণের পর গতকাল বৃহস্পতিবার দিবাগত রাত ২টার দিকে তিনি দেশে ফিরেন। পরে তাকে বিমানবন্দরে সংবর্ধনা দেয়া হয়।

খুদে তাকরিমের এমন অর্জনে প্রশংসায় ভাসছে সে। সামাজিক যোগাযোগমাধ্যম থেকে শুরু থেকে প্রায় সকলের মুখে মুখে তার এমন সাফল্য। ক্রীড়াবিদ, লেখক-সাহিত্যিক, সাংবাদিক, প্রতিমন্ত্রী-এমপি থেকে শুরু করে বিনোদন জগতের অনেকেও তাদের নিজেদের ফেসবুকে তাকরিমকে শুভেচ্ছা জানিয়েছেন। অবশ্য তাকারিমের এটাই প্রথম অর্জন নয়। মাত্র সাড়ে ৯ বছরে হাফেজ হওয়ার পর দেশে-বিদেশে আরও একাধিক অর্জন রয়েছে তার।

তাকরিমের বয়স এখন ১৩ বছর। সে টাঙ্গাইলের নাগরপুর থানাধীন ভাদ্রা গ্রামে ২০০৮ সালের ৩১ ডিসেম্বর এক মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তার বাবা হাফেজ আব্দুর রহমান পেশায় একজন মাদ্রাসার শিক্ষক এবং মা গৃহিণী।

তাকরিম গত ১৬ জুন লিবিয়ার রাজধানী বেনগাজিতে অনুষ্ঠিত আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় ৪০টি দেশের মধ্যে ৭ম স্থান অর্জন করে। পাশাপাশি সর্বকনিষ্ঠ প্রতিযোগী হিসেবে বিশেষ সম্মাননা লাভ করে। তাছাড়া গত ৫ মার্চ ইরানের রাজধানী তেহরানে অনুষ্ঠিত ৩৮তম আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় ২৯টি দেশের মধ্যে তাকরিম প্রথম হয়েছিল। সর্বশেষ ২০২২ সালে সৌদিআরবের মক্কায় অনুষ্ঠিত ৪২তম বাদশাহ আব্দুল আজিজ আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। এতে ১১১টি দেশের অংশগ্রহণকারীদের মধ্যে ৩য় স্থান অর্জন করেন তিনি।

তাকরিম মাত্র সাড়ে ৯ বছর বয়সে সম্পূর্ণ কোরআন মুখস্ত করেন।

কোরআন মুখস্ত করেন। শিক্ষাজীবনে তাকরিম ঢাকার মিরপুর-১ এ অবস্থিত মারকাযু ফয়জিল কুরআন আল ইসলামীর ছাত্র। তিনি ২০২১ সালের ২২ আগস্ট ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের তত্ত্বাবধানে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে অনুষ্ঠিত নির্বাচনী পরীক্ষায় প্রথম স্থান অর্জন করেন।

পরে ইরানের আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতার জন্য বাংলাদেশের একমাত্র প্রতিনিধি হিসেবে নির্বাচিত হন। ২০২২ সালে সর্বোচ্চ স্বীকৃতিপ্রাপ্ত কুরআন প্রেমীদের সর্ববৃহৎ সংগঠন আন্তর্জাতিক ক্বিরাত সংস্থা বাংলাদেশের তত্ত্বাবাধনে ঐতিহ্যবাহী লালবাগ শাহী মসজিদে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতা লিবিয়ার জন্য একমাত্র বাংলাদেশী প্রতিনিধি নির্বাচিত হন।

মারকাযু ফয়জিল কোরআন আল ইসলামী ঢাকার প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল মুফতি মুরতাজা হাসান ফয়েজী মাসুম বলেন, হাফেজ তাকরিম আমাদের ছাত্র। আমাদের গর্ব। বাংলাদেশের গর্ব। বিশ্ব দরবারে আবারো বাংলাদেশের নাম উজ্জ্বল করছে তাকরিম। এর আগেও সবচেয়ে ক্ষুদ্র বিভিন্ন প্রতিযোগিতায় সুনাম বয়ে এনেছে সে। করোনা মহামারির মধ্যেও অনলাইনে আর্ন্তজাতিক প্রতিযোগিতায় অংশ নিয়ে প্রথম স্থান অর্জন করেছে।

তিনি বলেন, ৩ বছর আগে তাকরিম আমাদের মাদ্রাসায় ভর্তি হয়। তার বাবাও একজন কোরআনে হাফেজ। প্রথম থেকেই তার মেধা আমাদের সামনে প্রকাশ পায়। আল্লাহ্‌র রহমতে সে সব সময় পড়াশোনার মধ্য দিয়ে সময় কাটায়। পড়াশোনার জন্য বাড়িতেও যেতে চাচ্ছে না। আমার মাদ্রাসার শিক্ষকরা তাকে সার্বক্ষণিক দেখাশোনা করেন।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
দৈনিক অনলাইন শিক্ষা-অনলাইন নিউজ পত্রিকার যে কোনো লেখা, বা, ছবি, ও ভিডিও , অনুমতি ছাড়া কপি করা , বা, বে-আইনি ভাবে ব্যবহার করা আইনিভাবে দণ্ডনীয় অপরাধ। © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত- ২০১৫
ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট
আপনার পছন্দের ভাষা পরিবর্তন করুন Translate »